রেমাল ঘূর্ণিঝড়ের মধ্যেই নৌকাডুবি, বহু নিখোঁজ

প্রদ্মাপ্রবাহ ডেস্ক / সময়ের সঙ্গে জোরালো হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তেজ। আজ রাত ১১টা থেকে ১টার মধ্যে উপকূলের মধ্যে এই ঘূর্ণিঝড় আছড়ে পরতে পারে বলে মনে হচ্ছে। কিন্তু এরই মাঝে নৌকাডুবির ঘটনা ঘটল।

শেষ পাওয়া খবর অনুযায়ী, অনেকের নিখোঁজ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। রেমাল ঘূর্ণিঝড় রবিবার রাতে বাংলাদেশে আঘাত করবে। এই কারণে দেশটির উপকূলীয় এলাকায় নৌ চলাচলে নিষেধাজ্ঞা। তবে নিষেধাজ্ঞা উড়িয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে যাচ্ছিল একটি ট্রলার। যাত্রী চাপে ডুবল সেই ট্রলার। বহু নিখোঁজ। এই নৌ দুর্ঘটনা বাংলাদেশের খুলনা বিভাগের মোংলা বন্দর এলাকায়।

বাংলাদেশ নৌ মন্ত্রক সূত্রে খবর, বাগেরহাটের মোংলায় একটি যাত্রীবাহী ট্রলার ডুবে গেছে। মোংলার ঘাসিয়া খালি চ্যানেলের মামার ঘাটে এই ঘটনা ঘটে।প্রত্যক্ষদর্শীরা জানান, অতিরিক্ত যাত্রী তোলার কারণে ওই ট্রলারটি ডুবে যায়। এতে ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিলেন। তাদের অধিকাংশই কারখানার শ্রমিক।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে রবিবার ভোর থেকেই ট্রলারে করে শত শত যাত্রী মোংলা নদী পার করছেন। ট্রলার চালকরা অতিরিক্ত মুনাফার লোভে অতিরিক্ত যাত্রী বোঝাই করে নদী পার করছে। প্রায় প্রত্যকটি ট্রলারে ৭০ থেকে ৮০ জন যাত্রী ছিল। এমন সময় নদীর পশ্চিম পাড় থেকে পূর্ব পাড়ে যাওয়ার সময় একটি ট্রলার ডুবে যায়। ট্রলার ডুবির পর বেশ কিছু যাত্রী সাঁতরে পাড়ে উঠে গেলেও অনেকে নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

দুর্ঘটনার পর খবর পেয়ে ডুবে যাওয়া ট্রলারের যাত্রীদের স্বজনরা পৌরসভার নিয়ন্ত্রণে থাকা টোল আদায়ের কাউন্টারে ভাঙচুর চালায়। এই দুর্ঘটনার পর থেকে মোংলা নদীতে ট্রলার চলাচল বন্ধ রয়েছে। তবে নদীর পাড়ে ডুবে যাওয়া ট্রলারের কেউ নিখোঁজ রয়েছেন কি না, তা নিশ্চিতে নৌ পুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছে।